লেনিন ভাই আসলে আপনি যে প্রশ্নগুলো করেছেন বা যে ইস্যুগুলো বলছেন সেগুলো নিয়ে
বিভিন্ন সাইটে ফোরামে আলোচনা হয়েছে। কিছু জিনিস বুঝতে হবে।

১)
লিনাক্স এবং উইন্ডোজ সম্পূর্ন ভিন্নভাবে কাজ করে। আপনার লিনাক্সের জন্য প্রুফ
অব কনসেপ্ট হিসেবে ভাইরাস আছে ঠিক। কিন্তু সেই ভাইরাসগুলো আপনার কম্পিউটারে
থাকলেও কিছু হবে না। কারন হচ্ছে আপনাকে ভাইরাসগুলো মাউন্ট করে চালাতে হবে।
তাছাড়া এন্টিভাইরাস যেগুলো আছে সেগুলো কিন্তু ডিফল্টভাবে দেয়া থাকে না। কারন
এগুলো লিনাক্সের জন্য উদ্দেশ্য করে তৈরি নয়। বরং যারা সাম্বা ব্যবহার করে
নেটওয়ার্ক দিয়ে লিনাক্স ও উইন্ডোজ ব্যবহার করে উইন্ডোজ সিস্টেমের যাতে কোন
ক্ষতি না হয় সেজন্য এন্টিভাইরাস তৈরি করা হয়েছে। এই এন্টিভাইরাস লিনাক্সের জন্য
না বরং উইন্ডোজের জন্যই

কোন সূত্র দিলে তা নিয়ে আরেকটু জানুন।

২)
লিনাক্স ইনস্টলের পর উইন্ডোজ ইনস্টল করা হলে লিনাক্স লাইভ সিডি দিয়ে বুট করে
টার্মিনাল খুলুন এবার sudo grub-update লিখে এন্টার কাজ হবার কথা। না হলে অন্য
পদ্ধতিও আছে।

৩)
ডেস্কটপ পাবলিশিং আছে বেশকিছু। তবে আপনার কি মনে হয় আপনি খুব সহজে দোকানে
লিনাক্স বসাতে পারবেন? এরা উইন্ডোজ ছাড়া কিছু চিনে না। এদের কম্পিউটারে ডুয়েল
বুট করে দিলেও এরা উইন্ডোজ ব্যবহার করতে থাকবে।

৪)
দুঃখজনক হলেও সত্যি অধিকাংশ মানুষ অন্য ভেন্ডরদের দোষে গাল দেয় লিনাক্সকে।
'আমার ভিডিও কার্ডের ড্রাইভার নেই লিনাক্স সাক্স' 'আমার মডেমের ড্রাইভার নাই
লিনাক্স সাক্স'। এই ড্রাইভারগুলো তৈরি করার দায়িত্ব কি লিনাক্স ভেন্ডরের নাকি
সেই ডিভাইস মেনুফেকচারের? আপনি জানেন কিনা জানি না তবে এসব অধিকাংশ ডিভাইসের
ড্রাইভার প্রস্তুতকারক ছাড়া অন্য কেউ তৈরি করতে পারে না। যেমন এনভিডিয়া
ড্রাইভার, এটাতে যতোই সমস্যা হোক লিনাক্সের কেউ এই ড্রাইভারে কোন পরিবর্তন
পরিমার্জন আনতে পারবে না।

৫)
উবুন্টু তাদের আদর্শের কারনে বিভিন্ন কোডেককে বিভিন্ন ভাগে ভাগ করে আলাদা করে
রেখেছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি এই মতোবাদে কোন সমস্যা নেই। কারন
প্রোপ্রাইটোরি এবং রয়ালটি নেয় এমন ফরম্যাট ব্যবহার করার চেয়ে ওপেনসোর্স ফরম্যাট
ব্যবহার করা অনেক ভালো। আমি তো আমার বেশ কিছু গান ছবি ওগগ ফরম্যাটে কনভার্ট করে
নিয়েছি কোন সমস্যা ছাড়াই।

আর যদি আপনার কোডেক শুরু থেকেই দরকার তখন আপনি লিনাক্স মিন্ট ব্যবহার করতে
পারেন। লিনাক্স মিন্ট উবুন্টুর উপর ভিত্তি করে তৈরি তারউপর সব কোডেকগুলো বাই
ডিফল্ট দেয়া আছে।

ভাই এতোক্ষণ যা বললাম সবই কিন্তু বিভিন্ন সাইটে ফোরামে বলা হয়েছে। এরজন্যই আমরা
বলে থাকি গুগল ব্যবহার করে দেখুন। গুগল করলে আপনার সব প্রশ্নের উত্তরই পাবেন,
কারন আপনিই প্রথম ব্যক্তি না যাদের মনে এই প্রশ্ন আসছে।

পরিশেষে, আমি নিজে যদি এই মতোবাদে বিশ্বাসী না হই তাহলে কোনভাবেই আরেকজনকে
বিশ্বাস করাতে পারবো না।

-শাহরিয়ার

ওহ আরও একটা কথা, কমিউনিজমের প্রতি কিন্তু আমার আকর্ষণ আছে, যদিও এই ধারায় কিছু
"বাগ" আছে। সেগুলো বাদে কমিউনিজম খুব একটা খারাপ না :)