সুধী,

কালিন্দী খাল প্রকল্প বিষয়ক জয়ন্ত দাদা এবং বোধিসত্ত্ব দাদার তোলা যুক্তিযুক্ত
প্রশ্নগুলি দেখে এই বিষয়ে কিছু কথা জানানোর আশু প্রয়োজন মনে হল। শান্তনু দাদা
আমাকে প্রথম উইকিপিডিয়া পরিবারের সংস্পর্শে নিয়ে আসেন। শান্তনু দাদা আমাকে
কালিন্দী খাল নিয়ে যাওয়ার কথা জানান, তখন আমি উইকিপিডিয়াতে নতুন। উইকি
প্রকল্পের বিষয়ে, প্রকল্পের গঠনগত ধাঁচ ইত্যাদি বিভিন্ন খুটিনাটি বিষয়ে সেই
সময় কোনরকম সমক্ষ ধারনাই ছিলনা । শুধু জানতাম উইকিপিডিয়ার কালিন্দী খাল
প্রকল্পে যাব শান্তনু দাদা এবং সুজয় দাদা র সংগে। মাউন্টেনিয়ারিং ক্লাবের সদস্য
-তাই পাহাড়ে যাওয়ার কথা শুনে স্বভাবতই রাজী হয়ে যাই।

এরপর কালিন্দী খাল অভিযানের দিন এগিয়ে আসে এবং এর মাঝেই দলের অন্য সদস্যদের
সাথে পরিচয় হয়। প্রাথমিক ভাবে জানতাম যে কালিন্দী খাল যাওয়ার জন্য আমার ৩০,০০০
টাকা খরচা হবে। যাওয়ার কিছুদিন আগে শান্তনু দাদার কাছে প্রথম উইকিপিডিয়ার
গ্রান্ট এর কথা জানতে পারি এবং সে আমাকে জানায় এই প্রকল্প খরচ বাবদ উইকি
ফাউন্ডেশন ১,৫০,০০০ টাকা আর্থিক অনুদান দেবে এবং সেটা হাতে আসতে সময় লাগবে, তাই
সেই মুহুর্তে নিজ খরচ আমাকে বহন করতে হবে। কলকাতায় এবং উত্তরকাশীতে আমি ভাগে
ভাগে মোট ২৫,০০০ টাকা দিই। সেই সময় উইকিপিডিয়া সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আমার
নিজস্ব কোনো পরিস্কার ধারনা ছিল না, ফলতঃ আমার দুই মেন্টর শান্তনু দাদা এবং
সুজয় দাদা যেরকম বলতেন সেই ধারনা এবং নির্দেশ মেনে চলতাম। যাওয়ার আগে আমাকে ওই
অঞ্চলে প্রাপ্ত বিভিন্ন প্রজাতির তালিকা বানাতে বলা হয়েছিল যেগুলি ডকুমেন্টেশন
করা হবে, আমি শান্তনু দাদার সাথে ভেরুকা মাউন্টেনিয়ারিং ক্লাব এর লাইবেরিতে
গিয়ে তথ্য সংগ্রহ করি এবং আমার পরিচিত তাপস কংসবনিক ( ভেরুকা মাউন্টেনিয়ারিং
ক্লাব এর সম্পাদক ) এই বিষয়ে আমাকে সাহায্য করেন। তারপর একটি তালিকা প্রস্তুত
করে দিই।

অভিযান শেষ হওয়ার পর আমাকে রিপোর্ট লিখতে বলা হয়। আমি সেইমত বাসুকিতাল অর্থাৎ
আমি যতটা গেছি যেই পর্যন্ত লেখা লিখে দেই এবং ছবি আপলোড করি। আমার রিপোর্ট
সম্বন্ধে ধারনা পরিস্কার নয় বলে,বর্ননামূলক লেখা লিখি এবং যা যা দেখেছি তাই
রিপোর্টে লিখি। পরবর্তীকালে তালিকাভুক্ত প্রজাতি থেকে কিছু আর্টিকেল লিখি।
আমার খরচের বিষয়ে জানতে চাইলে চন্দ দাদা রা বলেন, আমাকে আর কোনো টাকা দিতে হবে
না।

এই অভিযান এ, আমি ২৫,০০০ টাকা দিয়েছিলাম এবং বাকী টাকাটা উইকিপিডিয়া
গ্রান্টের আওতায় পড়ে যাওয়াতে আমাকে আর কিছু টাকা দিতে হয় নি।

লিঙ্ক গুলি হল
১।
https://meta.wikimedia.org/wiki/Wikipedia_Treks_Kalindi_Khal/Proposed_Content_development
২। https://meta.wikimedia.org/wiki/Wikipedia_Treks_Kalindi_Khal/Report

--
Regards,

Ananya Mondal M.Sc in Applied Nutrition,CDE,PGDSS

*Clinical Nutritionist*
*+91 9674344313*