On 4/15/07, Jamil Ahmed <[EMAIL PROTECTED]> wrote:

> স্বপ্নের ডিস্ট্রিবিউসন "রয়্যাল বেঙ্গল লিনাক্স" এর ফিচার গুলো জানতে
> পারি? শ্রাবণী এর পরের সংস্করণের কাজ চলছে, তাই কোন মতামত থাকলে দিবেন
> আশা করি।

দেরিতে রিপ্লাই করার জন্য দুঃখিত, একটু ঝামেলাম মধ্যে ছিলাম।  আর.বি.এল.
এর পাথমিক পরিকল্পনা যখন হয়, তখন আমরা চাচ্ছিলাম এটিকে একটি ডেভেলাপমেন্ট
রিলিজ হিসেবে বের করতে, যেখানে বাংলাদেশি প্রগ্রামাররা (বিষেশত
ছাত্র/ছাত্রীরা) লিনাক্স কার্নেলের উপর বেইজ্‌ করে নিজেরাই বিভিন্ন
এপ্লিকেশন তৈরী করবে।  লিনাক্স প্ল্যাটফর্মে সফটওয়্যার ডেপেলাপমেন্টে
আগ্রহী অনেকের সাথে এই বিষয়ে আমার কথা হয়েছে, যাদের জন্যই আর.বি.এল. এর
ব্যাপারে আমরা উৎসাহী হই।  পরবর্তীতে, আমাদের প্ল্যানিং কিছুটা চেঞ্জ হয়।
 ডেভেলাপমেন্ট রিলিজের পাশাপাশি আমরা প্রডাকসন্‌ রিলিজের ব্যাপারেও ভাবতে
শুরু করি, যেটি হবে যুবুন্টু লিনাক্স বা এক্স.এফ.সি.ই এনভাইরমেন্ট বেইজড।
 আমার এন.জি.ও. তে কাজ করার অভিজ্ঞতা থেকে দেখেছি যে দেশের বিভিন্ন
সরকারী ও বেসরকারী স্কুল, কলেজ, ও প্রতিষ্ঠানে ব্যাবহিত কম্পিউটার গুলো
প্রায় সবই কম গতি ও কম মেমরি সমৃদ্ধ।  এই স্থাপনাগুলোকে টার্গেট করেই
আমাদের যুবুন্টু নির্ভর আর.বি.এল এর প্রডাকসন রিলিজের পরিকল্পনা হয়।
ডিসেম্বর ২০০৬ ও জানুয়ারী ২০০৭ এ এই বিষেয়ে আমরা একটি সার্ভে চালাই,
যেখানে নন-কম্পিউটার প্রফেসনালরা তাদের বিভিন্ন চাহিদা ও অভিমত জানান।
তাঁদের কারোরই ঝাকানাকা কিছু প্রয়োজন নেই, বরঞ্চ প্রাৎতহিক কাজ করা
সম্ভব, উইন্ডোজ এর সমকক্ষ একটি নন-পাইরেটেড লিগাল অপারেটিং সিস্টেম হলেই
চলে।  এনাদের জন্যই তৈরী হবে আর.বি.এল।  এডুবুন্টুতে তে ব্যাবহিত বিভিন্ন
শিক্ষামূলক প্যাকেজও থাকবে এতে।  পাশাপাশি ডেভেলাপমেন্ট রিলিজ নিয়েও কাজ
হবে, যেটি মূল উদ্দেশ্য ছাত্র/ছাত্রীদের লিনাক্স প্ল্যাটফর্মে কাজ করার
একটি ভিত্তি গড়ে দেয়া ও সহায়তা করা, যেটি পরবর্তীতে তাদের কর্মজীবনে
সহায়তা করবে।

এই প্রজেক্টের মূল কর্তাব্যাক্তি হলেন রফিক ভাই, যার সাথে
[EMAIL PROTECTED] এড্রেসে যোগাযোগ করা যাবে।  আপনাদের সকলের সহযোগিতা
পাব বলে আশা করছি।

- রাসেল