আমি অভ্র ইজি ফিক্স কিবোর্ড লোআউট ব্যবহার করি। এটি আলাদা ইসন্টল করে নিতে
হয়। যাই হোক সেটা কোন ব্যপার না।

অভ্র শুধু কিবোর্ড সর্বস্ব টাইপিং সফটওয়্যার না নিশ্চয়। এর মাঝে আরো কিছু
ফিচার আছে। বিশেষ করে এর আনসি মোডে ইনপুট দেওয়ার সিসটেমটা আমার বেশ কাজে
লাগছে। এর ফলে আমাকে আর বিজয় ব্যবহার করতে হচ্ছে না বা ইউনিকোডে টাইপ করে
বিজয়ে কনভার্ট করতে হচ্ছে না। উবুন্টুজে লীব্রা/অপেন অফিসে স্পেল চেকার আছে
তাই আর স্পেলচেকার লাগে না। কিন্তু অফিসে কাজ করার সময় বার বার কনভার্ট করতে
হয়। তাই কনভার্টারাটাও লাগে। অভ্র পুরোটা থাকলে এই ফিচারগুলো সবার জন্য
সহজলভ্য হবে।
--

ধন্যবাদ
সগীর হোসাইন খান