প্রিয় সাজেদুর ভাই,

আমি এখানে কাউকে সরারসি কিছু বলিনি। কাউকে ইঙ্গিত করেও কিছু বলিনি। আমার মেইল
পড়লে বুঝতে পারবেন, আমি Everyone/Nobody wordগুলো ব্যবহার করেছি। আমি সত্যি
GNU/Linux ইত্যাদি নাম দেওয়া ডাকা এগুলো নিয়ে আগ্রহী না। জানতেও চাই না। আমার
কথার মূল উদ্দ্যেশ্য হচ্ছে কি কন্টেন্ট নিয়ে এখানে আলোচনা হয়, সেটার ফলাফল কি
হয় এবং সেই ফলাফল আসলেই কতটা Productive! দয়া করে আমাকে এসব নিয়ে আমাকে কিছু
বলবেন না এবং ভুল বুঝবেন না।

অনিরুদ্ধ অধিকারীর সাথে ১০০% একমত। উনি একই কথা বলেছেন যেটা আমিও বলেছি সেটা
হচ্ছে এইসব আসলে কতটুকু কার্যকর/Productive। মানুষ এতো গান-বিজ্ঞানের কথা
শুনতে চায় না। যার জানার দরকার সে গুগল ঘেঁটে জেনে নিবে। সাধারণ ব্যবকারী
Finished Good/Final Product দেখতে চায়। আগে আমরা নাহয় সেটা দেখি। সেসব টপিক
নিয়ে আলোচনা করি। সেরকম কিছু করে দেখাই - এর চেয়ে বরং ভালো হয় যদি লঞ্চপ্যাডে
গিয়ে দু'লাইন কোড ঘেটে দেখি, তিনচারটি বাগ
সাবমিট করি কিংবা কয়েকটি স্ট্রিং বাংলায় অনুবাদ করি। টিউটোরিয়াল লিখে, ফোরাম বা
IRC তে অন্যদের সাহায্য করেও আমরা "কার্যকরী অবদান" রাখতে পারি।
এই পর্যন্ত একবারো এই মেইলিং লিস্টে এরকম কিছু দেখিনি কিংবা চোখে পড়েনি। সস্তা
একটা কথা মনে পড়ে গেল- নামে নয়, *কাজে* পরিচয়!  :D

--
Saif Imam* *Bokhari